রবিবার, ২৪ জুন, ২০১২

এন্টি ভাইরাস ফ্রি ভার্সন নাকি পেইড ভার্সন?

পনি আপনার সখের কম্পিউটারের সুরক্ষা নিয়ে চিন্তিত। আপনার ব্যাক্তিত্বের প্রশ্নে আপনি আপোশহীন।গোপনিয়তার প্রশ্নে আপনি কোন তর্কে যেতে চাননা । এখন আপনি আপনার কম্পিউটারের জন্য একটি এন্টি ভাইরাস ব্যাবহার করতে চান।  বাজারে আপনি দু ধরনের এন্টি ভাইরাস সফট্ওয়ার পাবেন ফ্রি ভার্সন ও পেইড ভার্সন। বাংলাদেশের যে কোন মার্কেটে আপনি মাত্র ৮০০ থেকে ১০০০ টাকায় পেইড ভার্সনগুলো পাবেন এরমধ্যে kaspersky, Eskan ,Panda, Norton প্রভৃতি উল্লেখযোগ্য । এখন জেনে নিন ফ্রি ভার্সন ও পেইড ভার্সনের মধ্যে পার্থক্য:
১.টেকনিকাল সাপোর্ট :আপনি যদি পেইড ভার্সনের গ্রাহক হয়ে থাকেন তবে কোম্পানি আপনাকে টেকনিকাল সাপোর্ট দেবে । উদাহরন স্বরুপ বলা যায় avast anti virus যা আপনাকে টেলিফোন এবং  E Mail এর মাধ্যমে আপনাকে সাপোর্ট দেবে।
২.স্ক্যানিং ক্ষমতা : পেইড ভার্সন আপনার ভিজিট  ও ডাউনলোড এর সময় ‍Malware   অটোস্ক্যান করে আপনাকে দিবে সর্বোচ্চ সিকিউরিটি যা ফ্রি ভার্সনের ক্ষেত্রে অনুপস্হিত। অন্যদিকে ফ্রি ভার্সনের ক্ষেত্রে আপনার কম্পিউটারের প্রয়োজনীয়  .exe /.doc ফাইল মুছে ফেললে অবাক হবার কিছু নেই ।
৩. বিভিন্ন টুলস্ : পেইড ভার্সন এ আপনি পাবেন বিভিন্ন ধরনের টুলস যেমন : E mail স্ক্যানিং ,IMস্ক্যানিং, Spsm bloking  ইত্যাদি।
৪.ফায়ারওয়াল :আপনি আপনার ফ্রি ভার্সনটিতে বেশিরভাগ ক্ষেত্রে firewall পাবেন না ।এটি Windows এর ফায়ারওয়াল ব্যাবহার করে থাকে অপরদিকে পেইড ভার্সন আপনাকে দেবে সম্পুর্ণ নিজস্ব Firewall .

৫.সময় বাচায় :পেইড এন্টি ভাইরাস আপনার ‍স্ক্যানিং এর ক্ষেত্রে  আপনাকে দেবে কম সময়ে ‍স্ক্যানিং এর সুবিধা। শতকরা ২০% সময় বাঁচাবে পেইড ভার্সন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন